Breaking









Jun 10, 2023

History -10- vvi--DIPENDU MONDAL-- geographywithdip.blogspot.com



History -10

Date- 10/06/23

DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

1.  শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কীরকম ছিল?

উত্তর ---শ্রীরামকৃষ্ণ দেব বলেছেন—'যত মত ততো পথ'। অর্থাৎ প্রত্যেক ধর্মের মধ্যে সত্য আছে, প্রত্যেক ধর্মের মধ্যে দিয়ে ভগবানকে পাওয়া যায়। তাঁর এই মতবাদ এবং ধর্মীয় আদর্শ ধর্ম ও সামাজিক ক্ষেত্রে সহনশীলতার পরিবেশ তৈরি করেছিল।

2. মেকলে মিনিট কী ?

উত্তর ---1813 খ্রিস্টাব্দের সনদ আইন অনুসারে ভারতীয় শিক্ষাখাতে বার্ষিক এক লক্ষ টাকা ব্যয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অর্থ প্রাচ্য না পাশ্চাত্য কোন খাতে ব্যয় হবে তা নিয়ে শুরু হয় দ্বন্দ্ব। এই দ্বন্দ্বের অবসানে ব্যাবিংটন মেকলে পাশ্চাত্য শিক্ষাখাতে এই অর্থ ব্যয়ের সিদ্ধান্ত নেন1835 খ্রিস্টাব্দে। এই প্রস্তাবটি মেকলে মিনিট নামে পরিচিত।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

3. কারা, কবে জাস্টিস পার্টিপ্রতিষ্ঠা করেন?

উত্তর --মাদ্রাজের ভেলান' নামে দলিত শ্রেণির মানুষেরা 1916 খ্রিস্টাব্দে জাস্টিস' পার্টি প্রতিষ্ঠা করে।

 


4. ভারতে জাতীয়তাবোধের বিকাশে গোরাউপন্যাসের অবদান লেখো।

উত্তর ---রবীন্দ্রনাথ ঠাকুর গোরা' উপন্যাসের মধ্য দিয়ে জাতীয় চেতনায় অখণ্ডতাবোধ, দেশপ্রেম জাগ্রত করা, ধর্ম ও সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিয়েছেন যা দেশের জাতীয়তাবোধকে জাগ্রত করতে সহায়ক হয়েছিল।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

5. কারা, কেন সিপাহি বিদ্রোহকে সামন্তশ্রেণির বিদ্রোহ বলেছেন?

উত্তর --1857 খ্রিস্টব্দের বিদ্রোহে সিপাহি ছাড়াও জমিদার, প্রাদেশিক শাসক সহ সামন্তশ্রেণির মানুষেরা ব্যাপকভাবে নেতৃত্ব দিয়েছিলেন। এই কারণে ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার, রজনীপাম দত্ত প্রমুখ এই বিদ্রোহকে সামন্তশ্রেণির বিদ্রোহ বলেছেন।

 

6. 1857 খ্রিস্টাব্দের বিদ্রোহকে কারা, কেন প্রথম স্বাধীনতা যুদ্ধ বলে অভিহিত করেছেন?

উত্তর --1857 খ্রিস্টাব্দের বিদ্রোহে ভারতীয়রা জাতীয়তাবোধ উদ্বুদ্ধ হয়ে ব্রিটিশবিরোধী আন্দোলনে শামিল হয়। এইজন্য বিনায়ক দামোদর সাভারকর এই বিদ্রোহকে প্রথম স্বাধীনতা যুদ্ধ বলে অভিহিত করেছেন।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

7. শ্রীনিকেতন কী উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল?

উত্তর-- গ্রামীণ সমাজকে স্বনির্ভর করতে ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে রবীন্দ্রনাথ ঠাকুর শ্রীনিকেতন প্রতিষ্ঠা করেন। এই কাজে তাঁর প্রধান সহায়ক ছিলেন কালীমোহন ঘোষ।

 

8. বিজ্ঞান শিক্ষার প্রসারে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব সায়েন্স’-এর ভূমিকা কী ছিল ?

উত্তর-- বিজ্ঞান শিক্ষার প্রসারে এর ভূমিকা ছিল অনস্বীকার্য। পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা, শারীরবিদ্যা, ভূবিদ্যা প্রভৃতি বিশুদ্ধ বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে মৌলিক গবেষণায় সহায়তা করা এবং ছাত্রদের মধ্যে বিজ্ঞানচর্চার স্পৃহা জাগিয়ে তোলা।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

9. চার্লস উইলকিস কে ছিলেন?

উত্তর--- চার্লস উইলকিস ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে রাইটার হিসেবে যোগদান করেছিলেন। বাংলা মুভেবল টাইপ বা বিচল হরফের আবিষ্কর্তা হিসেবে চার্লস উইলকিসের নাম সুপ্রতিষ্ঠিত। চার্লস উইলকিন্সকে বাংলা মুদ্রণশিল্পের জনকবলা হয়।

10. তেভাগা আন্দোলন কী?

উত্তর --1937 খ্রিস্টাব্দে ফ্লাউড কমিশনের রিপোর্টে বলা হয়, বাংলার বহু কৃষক পরিবারের কৃষিজমিতে কোনো অধিকার নেই। এই কমিশনের সুবাদে ভাগচাষিরা তিন ভাগের এক ভাগ ফসল জমা দেবে বলে স্থির হয়, যা তেভাগা নামে পরিচিত।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

11. হাজি মহম্মদ মহসিন স্মরণীয় কেন?

উত্তর ---হাজি মহম্মদ মহসিন ছিলেন বাংলার একজন ধর্মপ্রাণ ও মহান জনহিতৈষী ব্যক্তি। তিনি তাঁর বিশাল সম্পত্তি বিভিন্ন জনহিতৈষী কাজে ব্যয় করেন। পরে সরকার মহসিন ফান্ডকরে জনহিতৈষী বিভিন্ন কর্মসূচি চালিয়ে যায়।

 

12.  মানবেন্দ্রনাথ রায় কে ছিলেন?

উত্তর --মানবেন্দ্রনাথ রায় ছিলেন ভারতের একজন বামপন্থী স্বাধীনতা সংগ্রামী। তাঁর প্রকৃত নাম নরেন্দ্রনাথ ভট্টাচার্য। তিনি 1920 খ্রিস্টাব্দে রাশিয়ার তাসখন্দে ভারতের কমিউনিস্ট পাটি প্রতিষ্ঠা করেন।

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

13.   কাদের নিয়ে মিরাট ষড়যন্ত্র মামলা শুরু করা হয়?

উত্তর --1929 খ্রিস্টাব্দে 33 জন শ্রমিক নেতাকে গ্রেফতার করে ব্রিটিশ সরকার মিরাট ষড়যন্ত্র মামলা শুরু করে। এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মুজাফ্ফর আহমেদ, এস.এ. ডাঙ্গে প্রমুখ ।

 


14.   সন্ন্যাসী-ফকির বিদ্রোহ ব্যর্থ হলো কেন?

উত্তর ---ভবানী পাঠক, দেবী চৌধুরাণী, মুশা শাহের পরবর্তী যোগ্য নেতার অভাব, যোগাযোগ ব্যবস্থার অসুবিধা, সাম্প্রদায়িক বিভেদ, বিদ্রোহীদের সুনির্দিষ্ট লক্ষ্যের অভাব এবং কোম্পানির আক্রমণে সন্ন্যাসী ও ফকির বিদ্রোহ ব্যর্থ হয়েছিল।

 

 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

15. ভারতের কমিউনিস্ট পার্টিকে দ্বিজবলার কারণ কী ?

উত্তর --প্রথমে মানবেন্দ্রনাথ রায়ের নেতৃত্বে 1920 খ্রিস্টাব্দে রাশিয়ার তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়। পরে সিঙ্গারাভেলু চেট্টিয়ারের নেতৃত্বে 1925 খ্রিস্টাব্দে ভারতের কানপুরে আনুষ্ঠানিকভাবে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়। দুবার প্রতিষ্ঠার ফলে কমিউনিস্ট পার্টিকে দ্বিজবলা হয়।

 


16. রশিদ আলি দিবস কেন পালিত হয় ?

উত্তর ---ব্রিটিশ সরকারের বিচারে আজাদ হিন্দ ফৌজের ক্যাপ্টেন আব্দুল রশিদ আলিকে সাত বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এর প্রতিবাদে কলকাতায় রশিদ আলির মুক্তির দাবিতে রশিদ আলি দিবস পালন করা হয় 1946 খ্রিস্টাব্দের 12 ফ্রেব্রুয়ারি।

 

17.  পুনা চুক্তির শর্ত কী ছিল?

উত্তর--- হিন্দুদের মধ্যে বর্ণহিন্দু ও অনুন্নত হিন্দুদের পৃথক নির্বাচনের নীতি পরিত্যাগ করা। কেন্দ্রীয় আইনসভায় দলিতদের জন্য 18 শতাংশ আসন সংরক্ষণের ব্যবস্থা করা।

 




 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

18.  সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি কাকে বলে?

উত্তর --অনুন্নত হিন্দু বা দলিতদের দাবির পরিপ্রেক্ষিতে 1932 লের 16 আগস্ট ব্রিটিশ প্রধানমন্ত্রী র‍্যামজে ম্যাকডোনাল্ড প্রত্যেক সম্প্রদাযের জন্য পৃথক নির্বাচনের নীতি ঘোষণা করেন। একে সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি বলা হয়।

 


 DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com