Breaking









Jun 9, 2023

তীব্র গরম থেকে রক্ষা পাওয়ার কয়েকটি গুরুত্বপূর্ণ উপায়

 


DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

      বর্তমান সময়ে আমরা ভারতের এবং পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত অঞ্চলেই তীব্র গরম অনুভব করছি। এই গরম যেন মনে হচ্ছে প্রতিদিনই বেড়ে চলেছে। ইতিমধ্যেই রাজধানী সহ সারাদেশেই তাপমাত্রা প্রায় ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড। প্রায় প্রত্যেকদিনই আমরা শুনতে পাচ্ছি এই তীব্র গরম আরো কয়েকদিন থাকবে। এরমধ্যে আমাদেরকে বিভিন্ন ধরনের কাজগুলিও করে  যেতে হবে । তাই প্রশ্ন একটাই শরীরকে সুস্থ রেখে কিভাবে আমরা আমাদের কাজ করতে পারব। 


এই তীব্র গরম থেকে বাঁচার জন্য বেশ কয়েকটি উপায় অবলম্বন করা যেতে পারে যেমন- 

1. হাইড্রেটেড থাকুন:--- হাইড্রেটেড থাকার জন্য সারাদিন প্রচুর জল


পান করুন, বিশেষ করে গরম আবহাওয়ায়। আপনি যখন বাইরে থাকবেন তখন আপনার সাথে একটি জলের বোতল বহন করুন।


2. আপনার ত্বককে রক্ষা করুন: -----ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে উচ্চ এসপিএফ সহ সানস্ক্রিন লাগান। রোদ থেকে নিজেকে রক্ষা করতে টুপি, সানগ্লাস এবং হালকা পোশাক পরুন।


DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

3. শীতল থাকুন: -----দিনের উষ্ণতম অংশগুলিতে ছায়া বা শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশ সন্ধান করুন। আপনার ঘর ঠান্ডা করতে ফ্যান বা এয়ার কন্ডিশনার ব্যবহার করুন। ঠান্ডা ঝরনা নিন বা আপনার শরীরের তাপমাত্রা কমাতে আপনার কপাল এবং ঘাড়ে একটি স্যাঁতসেঁতে তোয়ালে ব্যবহার করুন।


4. যথাযথভাবে পোশাক পরুন: -----আপনাকে শীতল এবং আরামদায়ক থাকতে সাহায্য করার জন্য তুলো বা লিনেন-এর মতো হালকা ওজনের, শ্বাস নেওয়া যায় এমন কাপড় বেছে নিন। হালকা রঙের পোশাক বেছে নিন, কারণ তারা সূর্যের আলো এবং তাপ প্রতিফলিত করে।



5. বুদ্ধিমত্তার সাথে বহিরঙ্গন কার্যকলাপের পরিকল্পনা করুন: ----দিনের শীতল সময়ে বহিরঙ্গন কার্যকলাপের সময়সূচী করুন, যেমন ভোরবেলা বা সন্ধ্যা। এইভাবে, আপনি সর্বোচ্চ তাপ এড়াতে পারেন এবং বাইরের সাধনাগুলি আরও আরামদায়কভাবে উপভোগ করতে পারেন।


6. সক্রিয় থাকুন: ----সাঁতার, হাইকিং বা সাইকেল চালানোর মতো বহিরঙ্গন ক্রিয়াকলাপে নিযুক্ত হয়ে মনোরম আবহাওয়ার সুবিধা নিন। শারীরিকভাবে সক্রিয় থাকার সময় সূর্যের আলো উপভোগ করুন।


7. পোকামাকড় মুক্ত থাকুন: -----পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করে এবং লম্বা হাতা এবং প্যান্ট পরে মশা এবং অন্যান্য পোকামাকড় থেকে নিজেকে রক্ষা করুন, বিশেষ করে ভোর ও সন্ধ্যার সময় যখন মশা সবচেয়ে বেশি সক্রিয় থাকে।


8. মৌসুমি ফল এবং শাকসবজি উপভোগ করুন: ------গ্রীষ্মের মাসগুলিতে উপলব্ধ তাজা পণ্যগুলির সুবিধা নিন। ঋতুতে থাকা বিভিন্ন ধরনের ফল এবং শাকসবজি উপভোগ করুন, যেমন তরমুজ, বেরি, ভুট্টা, টমেটো এবং শসা।

DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com

Class-9-Geography

দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের গুরুত্বপূর্ণ ভিডিও, দেখার জন্য উপরে ক্লিক করুন

9. জলের কাছে নিরাপদ থাকুন: ------আপনি যদি সাঁতার কাটছেন, বোটিং করছেন বা জল খেলায় অংশগ্রহণ করছেন, জল সুরক্ষা নির্দেশিকা অনুসরণ করুন৷ উপযুক্ত নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করুন, নির্দিষ্ট এলাকায় সাঁতার কাটুন এবং সবসময় পানির কাছাকাছি শিশুদের তত্ত্বাবধান করুন।


10. বিশ্রাম নিন এবং বিশ্রাম নিন: ------গ্রীষ্ম হল একটি উত্তম সময় হল বিশ্রাম নেওয়ার এবং রিচার্জ করার জন্য। নিয়মিত বিরতি নিন, ছুটিতে যান এবং পরিবার এবং বন্ধুদের সাথে মানসম্পন্ন সময় কাটান। ঋতুর ধীর গতি উপভোগ করুন।



এই টিপসগুলিকে আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে এবং অবস্থানের সাথে সামঞ্জস্য করতে মনে রাখবেন, কারণ বিভিন্ন অঞ্চলের আবহাওয়ার অবস্থা এবং সুপারিশগুলি পরিবর্তিত হতে পারে। 

DIPENDU  MONDAL

geographywithdip.blogspot.com