Breaking









Dec 24, 2020

Geography Honours- Geomorphology

 Geography honours

topic - geomorphology

dipendu Mondal


1. আবহবিকার /weathering কাকে বলে?


আবহাওয়ার বিভিন্ন উপাদান, যেমন বৃষ্টিপাত, উষ্ণতা, আদ্রতা, বায়ুপ্রবাহ ইত্যাদি এবং নদী, সূর্যালোক, তুষারপাত, হিমবাহ ইত্যাদি দ্বারা শিলার উপরের স্তর বা অভ্যন্তরভাগের ক্রিয়ার ফলে শিলা যান্ত্রিকভাবে চূর্ণ-বিচূর্ণ এবং রাসায়নিকভাবে বিয়োজিত হয়ে মূল শিলার উপরে অবস্থান করে তখন তাকে আবহবিকার বলে.


2. যান্ত্রিক আবহবিকার /physical weathering কাকে বলে?


আবহাওয়ার বিভিন্ন উপাদান দ্বারা যেমন বৃষ্টিপাত, উষ্ণতা, আর্দ্রতা, বায়ুপ্রবাহ ইত্যাদি এবং সূর্যালোক, নদী, জলরাশি, তুষারপাত, হিমবাহ ইত্যাদি দ্বারা শিলার যান্ত্রিক ভাবে চূর্ণ-বিচূর্ণ হয়ে নিজ স্থানে অবস্থান করলে তাকে যান্ত্রিক আবহবিকার বলে.


3. শল্কমোচন /exfoliation কাকে বলে?


শিলা তাপের সুপরিবাহী না হওয়ার কারণে দিনের বেলায় শিরার উপরিভাগে ভেতরের অংশের তুলনায় অধিক উত্তপ্ত হয় আবার রাতের বেলায় ভেতরের অংশের তুলনায় বাইরের অংশ অধিক তাপ বিকিরণ করে সংকুচিত হয় এর ফলে উপরের স্তর পেঁয়াজের খোসার মতো খসে পড়ে এই প্রক্রিয়াকে শল্কমোচন বলা হয়.


4. ক্ষুদ্রকণা বিসরণ/granular disintegration কাকে বলে?


সাধারণত বিসমসত্ব শিলা বিভিন্ন প্রকার খনিজের সমন্বয়ে গঠিত হয়. বিভিন্ন খনিজের তাপ গ্রহণ করার ক্ষমতা বিভিন্ন প্রকারের, দিনের বেলা বিভিন্ন খনিজ বিভিন্ন পরিমান তাপ গ্রহণ করে প্রসারিত হয় বিভিন্ন আয়তন, আবার রাতে তাপ বিকিরণ করে সংকুচিত হয়. শিলার মধ্যে অসম সংকোচন-প্রসারণের কারণে পিরন সৃষ্টি হয়. ফলে শিলার খনিজ উপাদান গুলি ক্ষুদ্র ক্ষুদ্র কণার আকারে একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে. এই প্রক্রিয়াকে ক্ষুদ্রকণা বিসরণ বলে.


5. রাসায়নিক আবহবিকার /chemical weathering কাকে বলে?


শিলা বিভিন্ন খনিজ পদার্থের সমন্বয়ে গঠিত. এই সকল খনিজ সংযোগ সাধন পদার্থ দ্বারা পরস্পরের সাথে যুক্ত থাকে. এই খনির গুলির উপর অক্সিজেন, কার্বন-ডাই-অক্সাইড, এবং জলীয় বাষ্প প্রতিক্রিয়া করে শীলাকে বিয়োজিত  করে এবং শিলার মূল খনিজ গুলি নতুন গৌণ  খনিজে পরিবর্তিত হয়. রাসায়নিক প্রক্রিয়ায় শিলার আবহবিকার কে রাসায়নিক আবহবিকার বলে.