Breaking









Jun 14, 2024

June 14, 2024

কিছু বিখ্যাত ব্যক্তির ছদ্মনাম ও আসল নাম




 কিছু বিখ্যাত ব্যক্তির ছদ্মনাম ও আসল নাম

কান্ত কবি – রজনীকান্ত সেন।

 বিদ্রোহী কবি – কাজী নজরুল ইসলাম।

 সাহিত্য সম্রাট – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

বাংলার বাঘ-আশুতোষ মুখোপাধ্যায়।

 দেশপ্রিয় – যতীন্দ্রমোহন সেনগুপ্ত।

 রায়গুণাকর – ভারতচন্দ্র রায়।

 কবিকঙ্কন – মুকুন্দরাম চক্রবর্তী।

 দেশপ্রাণ – বীরেন্দ্রনাথ শাসমল ।

নাট্যগুরু – গিরিশচন্দ্র ঘোষ।

 রসরাজ-অমৃতলাল বসু।

 অপেরা কিং – রামতোরণ সান্যাল।

 মহানায়ক উত্তম কুমার ।

লোকমাতা –রাণী রাসমনি।

 দয়ার সাগর – বিদ্যাসাগর।

স্বামী বিবেকানন্দ – নরেন্দ্রনাথ দত্ত।

 তানসেন – রামতনু পান্ডে।

নাট্যাচার্য – শিশির কুমার ভাদুড়ি।

নটসূর্য – অহীন্দ্র চৌধুরী।

 দাদাসাহেব --- ধুন ধীরাজ গোবিন্দ ফালকে।

 সভেদাদা - সখারাম ভাত ওয়াদেকর।

 চাইনিজ ওয়াল - গোষ্ঠ বিহারী পাল।

মহর্ষি – মনোরঞ্জন ভট্টাচার্য।


Jun 8, 2024

June 08, 2024

এক নজরে ভূগোল -Dipendu mondal

 


এক নজরে  ভূগোল 

1. ভূগোল (Geography) শব্দটি প্রথম এরাটোসথেনিস ব্যবহার করেন।

গাণিতিক ও জ্যামিতিক পদ্ধতি মেনে প্রথম এরাটোসথেনিস পৃথিবীর

পরিধি, ব্যাস, ব্যাসার্ধ নির্ণয় করেছিলেন।

2.  কার্টোগ্রাফির নিয়ম মেনে না হলেও প্রথম অ্যানেক্সিমেন্ডার পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন।

3.  কার্টোগ্রাফির নিয়ম মেনে প্রথম পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন

ক্লডিয়াস টলেমি।

4.  প্রথম দ্রাঘিমারেখা অঙ্কন করেন হেরোডোটাস।

5.  আর্নেস্ট হেকেল প্রথম 'Oekologie' শব্দটি ব্যবহার করেন।

বিজ্ঞানী অ্যারিস্টটল প্রথম 'Meteorology' শব্দটি ব্যবহার করেন।

 6. এমরিক জোন্স প্রথম ভূগোলে ‘স্থান' (Space) শব্দটি ব্যবহার করেন।

7.  এডমন্ড ডেমোল্যা প্রথম ‘সামাজিক ভূগোল' (1844)

শব্দটি ব্যবহার করেন।

8.  গ্রিক ভূগোলবিদ স্ট্যাবো প্রথম 'কোরোলজি' শব্দটি

ব্যবহার করেন।

9. রোমান ভৌগোলিক টলেমি প্রথম 'কোরোগ্রাফি' শব্দটি

ব্যবহার করেন।

10.  বিজ্ঞানী ভি. অনুচিন প্রথম 'নব নিয়ন্ত্রণবাদ' (Neo-De-

terminism) শব্দটি ব্যবহার করেন।

11.  আল-বলখি প্রথম (921 খ্রি:) জলবায়ু সম্পর্কিত মানচিত্র

প্রকাশ করেন।


Dipendu mondal

তথ্যসূত্র-- বুক ইন্ডিয়া , আধুনিক ভূগোল ,অনিরুদ্ধ হাজরা , হরেকৃষ্ণ গিরি

Jun 5, 2024

June 05, 2024

Class - 11 - Geography Dipendu Mondal



 Class - 11 - Geography 

Dipendu Mondal 


1, খাদ্যশৃংখল বলতে কী বোঝায় 

উৎপাদক থেকে ক্রমপর্যায়ে খাদ্য খাদক সম্পর্কীয় বিভিন্ন প্রাণী গোষ্ঠীর মধ্যে খাদ্য শক্তির প্রবাহের ধারাবাহিক পদ্ধতিকে খাদ্য শৃংখল বলে ।


2, খাদ্য শৃঙ্খলের বৈশিষ্ট্য উল্লেখ করুন

ক] খাদ্যশৃঙ্খলের প্রকৃতি অত্যন্ত জটিল। 

খ] সবুজ উদ্ভিদ সমস্ত ধরণের খাদ্য

শৃঙ্খলের ভিত্তিস্তর রচনা করে।

 গ] খাদ্য শৃঙ্খলের নিম্নস্তর থেকে উর্ধ্বস্তর পর্যন্ত জীবের সংখ্যা ক্রমান্বয়ে কমতে থাকে।

 ঘ] এক একটি খাদ্য শৃঙ্খলে পুষ্টি স্তরের সংখ্যা তিন থেকে

পাঁচ এর মধ্যে থাকে। 

ঙ] বস্তুতন্ত্রে উৎপাদক বলতে সবুজ উদ্ভিদকেই বোঝায় ।


3,  খাদ্য শৃঙ্খল কিভাবে গঠিত হয় ?

উত্তর - উৎপাদক খাদ্য-সংশ্লেষের সময় সৌরশক্তিকে দেহে রাসায়নিক শক্তিতে (ATP অনূরূপে) রূপান্তরিত করে। এই রাসায়নিক শক্তি আবার খাদ্যের মধ্যে স্থৈতিক শক্তিরূপে আবদ্ধ থাকে। প্রাথমিক খাদকরা উৎপাদকের তৈরী খাদ্য গ্রহণ করে। ফলে ঐ শক্তি প্রাথমিক খাদকের দেহে রূপান্তরিত হয়। গৌণ খাদক প্রাথমিক খাদকদের ভক্ষণ করে। ফলে শক্তি প্রাথমিক খাদক থেকে গৌণ খাদকে এবং একইভাবে গৌণ খাদক থেকে প্রগৌণ খাদকে স্থানান্তরিত হয়। এইভাবে শক্তি উৎপাদক থেকে ক্রমশ প্রাথমিক, গৌণ ও প্রগৌণ খাদকে শৃঙ্খলের ন্যায় স্থানান্তরিত হয়ে খাদ্যশৃঙ্খল গঠন করে।


Jun 1, 2024

June 01, 2024

দশম শ্রেণী ইতিহাস Dipendu Mondal




দশম শ্রেণী 

ইতিহাস

Dipendu Mondal 

 উপনিবেশিক শিক্ষা, রবীন্দ্রনাথ ও বিশ্বভারতী

-----------------

 প্রশ্ন-  রবীন্দ্রনাথের শান্তিনিকেতন ভাবনা সম্পর্কে কি জানো?


প্রাণহীন ও যান্ত্রিক শিক্ষা

রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন যে ছেলেদের ভালোলাগা মন্দলাগা বলিয়া খুব একটা মস্ত জিনিস আছে। ছেলেদের মানুষ করে তোলার জন্য যে যন্ত্র তৈরি হয়েছে তার নাম স্কুল এবং সেটার মধ্য দিয়ে মানব শিক্ষার সম্পূর্ণতা হতে পারে না। রবীন্দ্রনাথ এই যান্ত্রিক শিক্ষা থেকে মুক্তি চেয়েছিলেন 

তার মতে ভারতে প্রচলিত শিক্ষা ব্যবস্থার সঙ্গে দেশের নাড়ীর কোন যোগ নেই। এর ফলে শিক্ষাব্যবস্থা কেরানীগিরির কল হয়ে উঠেছে ,এর মধ্যে প্রাণের সাড়া নেই। মানুষের বুদ্ধিবৃত্তির বিকাশ এখানে হয় না। 


রবীন্দ্রনাথ ঠাকুর ও শান্তিনিকেতন ভাবনা


রবীন্দ্রনাথ ছিলেন মূলত কবি কিন্তু মানব জীবনের কোনো দিক নেই যেখানে রবীন্দ্র প্রতিবাদ ছোঁয়া লাগেনি। শিক্ষা সম্পর্কে তার কিছু নিজস্ব ভাবনা চিন্তা ছিল। এই উদ্দেশ্য নিয়ে তিনি প্রতিষ্ঠা করেছেন শান্তিনিকেতন ব্রহ্মচর্যাশ্রম  এবং  বিশ্বভারতী। 


১৯০১ খ্রিস্টাব্দের ২২ ডিসেম্বর রবীন্দ্রনাথ শান্তিনিকেতন আশ্রমে প্রতিষ্ঠা করলেন শান্তিনিকেতন ব্রহ্ম বিদ্যালয়। এটি একটি ব্যতিক্রমী বিদ্যালয়। শান্তিনিকেতন আশ্রমের প্রকৃত প্রতিষ্ঠাতা হলেন রবীন্দ্রনাথের পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ। এর প্রতিষ্ঠাকাল ১৮৬৩ সাল। তিনি রায়পুরের ভুবনমোহন সিংয়ের কাছ থেকে ভুবন ডাঙ্গা গ্রামে কুড়ি বিঘা জমি কিনে এই আশ্রম প্রতিষ্ঠা করেন। এর উদ্দেশ্য ছিল নিভৃতে আধ্যাত্মিক সাধনা করা। রবীন্দ্রনাথ নিজে কোন আশ্রম প্রতিষ্ঠা করেননি তিনি মহর্ষি কর্তৃক প্রতিষ্ঠিত আশ্রমকে নিজ কর্মক্ষেত্র হিসেবে গ্রহণ করেন। 


শিক্ষার্থীর জীবন

তার এই বিদ্যালয় প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল চতুরাশ্রম ও তপববনের আদর্শকে পুনঃপ্রতিষ্ঠা করা। এখানে শিক্ষার্থীদের পাদুকা ও ছাতা ব্যবহার নিষিদ্ধ ছিল। তাদের সকাল সন্ধ্যা চেলি পড়ে উপাসনয়ে বসতে হতো। গায়ত্রী মন্ত্র ধ্যান করতে হতো। রান্না ছাড়া অন্য সব কাজ তাদের নিজেদের করতে হতো। পাঠ্যসূচির মধ্যে বাংলা ইংরেজি সংস্কৃত অংক ইতিহাস ভূগোল সবই ছিল। তাদের জীবনযাত্রা সরল গুরুসেবা অতিথি সেবা প্রভৃতি পূর্বকালের আশ্রমিক আদর্শে ছাত্রদের শিক্ষা দেওয়া হয়েছিল লক্ষ্য। 


শিক্ষার উদ্দেশ্য


রবীন্দ্রনাথের শিক্ষার উদ্দেশ্য হল মানুষ তৈরি করা। তিনি বলছেন মানুষ গড়ার শিক্ষা। মানুষ বলিতে যে যেমন বুঝি আছে সে সেই অনুসারেই মানুষের প্রণালী প্রবর্তন করিতে চাহিয়াছে। তিনি বলতেন যে শিক্ষককে লক্ষ্য রাখতে হবে ছাত্রদের মূল্যবান জীবন যেন শুকিয়ে না যায়। 


শিক্ষা প্রকৃতির কোলে


রবীন্দ্রনাথ মনে করতেন যে শিক্ষা হবে মুক্ত প্রকৃতির কোলে মুক্ত আকাশের নিচে। চার দেওয়ালের মধ্যে আবদ্ধ শিক্ষা প্রতিষ্ঠানকে তিনি একটি খুবওয়ালা বড় বাক্স বলে অভিহিত করেছেন। তার মতে মানুষের দুটি পরিবেশ একটি পরিবেশ সমাজ এবং অপর পরিবেশ হলো প্রকৃতি। তিনি বিশ্বাস করতেন যে শান্তিনিকেতনে গাছপালা এবং পাখিরা এই ছাত্রদের শিক্ষার হার নেবে। তার একান্ত ইচ্ছা ছিল যে প্রভাতের আলো শ্যামল প্রান্তর এবং গাছপালা যেন শিশুদের অন্তর স্পর্শ করতে পারে। 


শিক্ষা আনন্দময়


রবীন্দ্রনাথ মনে করতেন যে শিক্ষালাবের মধ্য দিয়ে আনন্দ লাভ শিক্ষার একটি আবশ্যিক শর্ত। শিক্ষার সঙ্গে আনন্দকে মিলিয়ে দেওয়া রবীন্দ্রনাথের শিক্ষানীতির একটা বৈশিষ্ট্য। 


শিক্ষা মানুষকে নিয়ে


মানুষকে বাদ দিয়ে শিক্ষা পরিপূর্ণতা পেতে পারেনা। তিনি শান্তিনিকেতন প্রতিষ্ঠা করে ছাত্রদের বিশ্ব প্রকৃতির কোলে মুক্তি দিতে চেয়েছিলেন। 


বিশ্বভারতী 


রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল শিক্ষা ও জীবন যাপন যেন অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে থাকে। তার শিক্ষা দরসে প্রাচ্য ও পাশ্চাত্যের চিন্তাধারা সমন্বয় দেখা যায়। তিনি 1921 খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেছেন বিশ্বভারতী। এর উদ্দেশ্য হলো প্রাচ্য ও পাশ্চাত্যের ভাবাদর্শের ভিত্তিতে সর্ববিদ্যার প্রসার এবং বিশ্বমানব তৈরী। 



দশম শ্রেণী, স্বদেশ পরিচয় ও পরিবেশ , জীবন মুখোপাধ্যায় 

May 28, 2024

May 28, 2024

ভূগোল শব্দের উৎপত্তি ও ভিন্ন অর্থ


বিষয় হিসেবে ভূগোল
Geography as a discipline

Dipendu mondal

ভূগোল শব্দের উৎপত্তি ও ভিন্ন অর্থ


• 234 খ্রিস্টপূর্বাব্দে গ্রিক পণ্ডিত এরাটোসথেনিস পৃথিবীর বিবরণ দিতে গিয়ে Geographia শব্দটি প্রথম ব্যবহার করেছিলেন।

• গ্রিক 'ge' বা 'geo' এবং 'graphos' এই শব্দ দুটি মিলে
‘geography' শব্দটি তৈরি হয়েছে।

• Ge থেকে geo কথার অর্থ ভূমণ্ডল বা পৃথিবী এবং graphos
শব্দের অর্থ হল বর্ণনা বা বিবরণ। এজন্য Geography শব্দের
আক্ষরিক অর্থ হল ‘পৃথিবীর বর্ণনা'।

প্রাচীন ভারতে বরাহমিহির প্রণীত সূর্যসিদ্ধান্ত গ্রন্থে ভূগোল
শব্দটি প্রথম ব্যবহৃত হয়।

বাংলা শব্দ ‘ভূগোল’-এর ইংরেজি প্রতিশব্দ জিওগ্রাফি, ফরাসি
প্রতিশব্দ লা জেওগ্রাফি, জার্মান প্রতিশব্দ ডি গেওগ্রাফি, স্প্যানিশ প্রতিশব্দ লা থেওগ্রাফিয়া এবং রুশ প্রতিশব্দ গেওগ্রাফিয়া।

• রাজশেখর বসু তাঁর চলন্তিকা (বাংলা ১৩৫৩ সন) অভিধান গ্রন্থে ‘ভূগোল’-এর যে আভিধানিক অর্থ করেছেন তা হল—পৃথিবী ও বিভিন্ন দেশের বিবরণ।

May 26, 2024

May 26, 2024

History -Class- 10 Chapter - বিকল্প চিন্তা ও উদ্যোগ




History Class- 10
Chapter - বিকল্প চিন্তা ও উদ্যোগ

এই চ্যাপ্টারের গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তার উত্ত


রামমোহন রায় এবং হিন্দু কলেজ

1. রামমোহন রায় ১৮২৩ খ্রিস্টাব্দের লর্ড আর্মহাস্টকে কে লেখা এক পত্রে ভারতে পাশ্চাত্য জ্ঞান-বিজ্ঞান, গণিত, রসায়ন, প্রকৃতি বিজ্ঞান ও শারীরিক বিজ্ঞান প্রবর্তনের দাবি জানান।
2. রামমোহন রায় জ্যামিতি নামটি প্রথম দেন।
3. অধ্যাপক ক্ষিতীমোহন সেন রামমোহন রায় কে ভারতের বিজ্ঞান চর্চার আদি গুরু হিসেবে চিহ্নিত করেছেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়
1. ১৮৫৭ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
2. ১৯০২ খ্রিস্টাব্দে অধ্যাপক প্রফুল্ল চন্দ্র রায় হিন্দুর রসায়ন শাস্ত্রের ইতিহাস নামক বইটি প্রকাশ করেন।
3. অধ্যাপক প্রফুল্ল চন্দ্র রায় খাবারে ভেজাল নির্ণয়ের রাসায়নিক পদ্ধতি উদ্ভাবন করেন।
4. অধ্যাপক প্রফুল্ল চন্দ্র রায়ের একটি যুগান্তকারী আবিষ্কার হলো মারকিউরাস নাইট্রাইট।
5. ১৯১৪ খ্রিস্টাব্দের একুশে মার্চ রাজাবাজার বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠিত হয়।
6. ১৯১৮ খ্রিস্টাব্দে বালিগঞ্জ বিজ্ঞান কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগ শুরু হয়।
7. ১৯২৪ খ্রিস্টাব্দে রাজাবাজার বিজ্ঞান কলেজ থেকে প্রকাশিত হয় দেশের সর্বপ্রথম বিজ্ঞান পত্রিকা যার নাম ছিল journal of Indian chemical society.
8. বিজ্ঞানের চর্চা এবং গবেষণার জন্য ১৯১৭ খ্রিস্টাব্দের ৩০ শে নভেম্বর জগদীশচন্দ্র বসু প্রতিষ্ঠা করেন বসু বিজ্ঞান মন্দির।

চিকিৎসা বিজ্ঞান
1. 1768 খ্রিস্টাব্দে ইংরেজ কর্তৃপক্ষ কলকাতায় প্রতিষ্ঠা করা হয় জেনারেল হাসপাতাল।
2.১৮২২ খ্রিস্টাব্দে  জনসাধারণের জন্য চিকিৎসক তৈরীর উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয় স্কুল  ফর নেটিভ ডক্টর।
3. ১৮৩৫ খ্রিস্টাব্দে মেডিকেল কলেজ অফ বেঙ্গল বা কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়।
4. ১৮৩৬ খ্রিস্টাব্দে ডঃ গুডীভ এর নেতৃত্বে প্রথম সব ব্যবচ্ছেদ করেন মধুসূদন গুপ্ত।
5. কলকাতা মেডিকেল কলেজ থেকে প্রথম এমডি ডিগ্রি লাভ করেন মহেন্দ্রলাল সরকার।
6. মহেন্দ্রলাল সরকার১৮৭৬ খ্রিস্টাব্দে  ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ সাইন্স নামক সংস্থাটির প্রতিষ্ঠা করেন

বাংলায় কারিগরি শিক্ষার বিকাশ
1. ১৮২৭ খ্রিস্টাব্দে গোলকচন্দ্র নন্দী বাষ্পীয় ইঞ্জিন তৈরি করেন।
2. শিব চন্দ্র নন্দীকে ভারতের প্রথম ইলেকট্রিক্যাল ও টেলিকম ইঞ্জিনিয়ার বলা হয়।
3. ফটোগ্রাফি এবং মুদ্রণশিল্পে অগ্রণী ভূমিকা গ্রহণ করেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং তার পুত্র সুকুমার রায়।
4. বিজ্ঞানী প্রফুল্ল চন্দ্র রায় প্রতিষ্ঠা করেন বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস।
5. ১৮৫৬ খ্রিস্টাব্দে সরকারি উদ্যোগে কলকাতায় কলকাতা ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠিত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুর ও শান্তিনিকেতন ভাবনা
1. ১৯০১ খ্রিস্টাব্দে ২২ শে ডিসেম্বর রবীন্দ্রনাথ ঠাকুর  শান্তিনিকেতন ব্রম‍্যবিদ্যালয় বা  ব্রহ্মচর্যাশ্রম প্রতিষ্ঠা করেন ।
2. শান্তিনিকেতন আশ্রমের প্রকৃত প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর। এর প্রতিষ্ঠাকাল হল ১৮৬৩।
3. মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ভুবন ডাঙ্গা গ্রামে কুড়ি বিঘা জমি কিনে এই আশ্রম প্রতিষ্ঠা করেন।
4. শান্তিনিকেতন প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল চতুরাশ্রম ও তপববনের আদর্শকে পুনঃপ্রতিষ্ঠিত করা।
5. শান্তিনিকেতনের পাঠ্যসূচির মধ্যে বাংলা,  ইংরেজি, সংস্কৃত, অংক, ইতিহাস ,ভূগোল এবং বিজ্ঞান সব ধরনের বিষয় ছিল।
6. রবীন্দ্রনাথ ঠাকুরের মতে মানুষকে বাদ দিয়ে শিক্ষা পরিপূর্ণতা পেতে পারেনা। তিনি শান্তিনিকেতন প্রতিষ্ঠা করে ছাত্রদের বিশ্ব প্রকৃতির কোলে মুক্তি দিতে চেয়েছিলেন।

May 25, 2024

May 25, 2024

 

বিষয় জিকে
পর্ব 10
প্রশ্ন সংখ্যা ৪০টি
পূর্ণমান ৪০
সময় ৬০সে./প্রশ্ন

Time's Up
score:

মকটেস্ট ফলাফল

মোট প্রশ্ন সংখ্যা:

উত্তর দিয়েছেন:

সঠিক উত্তর:

ভুল উত্তর:

Percentage:

May 25, 2024

Class 10 history Chapter - বিকল্প চিন্তা ও উদ্যোগ --এই চ্যাপ্টারের গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর -- Geographywithdip.blogspot.com-- Dipendu Mondal



 Class 10 history

Chapter - বিকল্প চিন্তা ও উদ্যোগ

এই চ্যাপ্টারের গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর

Geographywithdip.blogspot.com

Dipendu Mondal

1. ব্রিটিশ প্রশাসনের প্রধান কর্মকেন্দ্র এবং এর মধ্যে দুটি জায়গা বিশেষ গুরুত্ব লাভ করেছিল তা হল -কলকাতা এবং শ্রীরামপুর। 


2. ব্রিটিশ সরকার এদেশের শিক্ষা এবং প্রযুক্তির প্রসারে যে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল, তার প্রধান উদ্দেশ্য ছিল এ দেশে ব্রিটিশ প্রশাসনকে সাহায্য করার জন্য দেশবাসীর মধ্যে কিছু দক্ষ এবং উপযুক্ত কর্মী তৈরি করা। 


3. বোটানিক্যাল গার্ডেন তৈরি করার প্রধান উদ্দেশ্য ছিল কোম্পানির জাহাজ বা জলযানগুলির জন্য উঁচু মানের সেগুন কাঠের ব্যবস্থা করা। 

Geographywithdip.blogspot.com

Dipendu Mondal

4. ব্রিটিশ সরকার তাদের গাছপালা এবং মশলাপাতির জন্য কলকাতার কাছাকাছি কোন স্থানে একটি নার্সারি তৈরীর কথা চিন্তা করেন। 


5. ১৭৮৭ সালে শিবপুর বোটানিক্যাল গার্ডেন তৈরি করা হয়। 


6. কোম্পানির ফৌজি কর্নেল রবার্ট কিড হলেন এই বোটানিকাল গার্ডেনে প্রতিষ্ঠাতা এবং প্রথম অবৈতনিক সুপার। 


7. ডক্টর উইলিয়াম রকসবার্গ যাকে ভারতীয় উদ্ভিদবিদ্যার জনক বলা হয়। 

Geographywithdip.blogspot.com

Dipendu Mondal

8. ভারতের শাসনব্যবস্থা প্রতিষ্ঠার জন্য রাজস্ব আদায়ের প্রয়োজন এবং এর জন্য দরকার ছিল জমির পরিমাপ সেই উদ্দেশ্যের জন্য সার্ভে অফ ইন্ডিয়া তৈরি করা হয়। 


9. কোম্পানির কর্মচারীদের স্থলোপদ বা নদীপথে যাতায়াতের দিকটিও গুরুত্বপূর্ণ ছিল তাই এই উদ্দেশ্যের জন্যই সার্ভে অফ ইন্ডিয়া গঠন করা হয়। 


10. সার্ভে অফ ইন্ডিয়ার প্রথম সার্ভেয়ার জেনারেল হলেন জেমস রেনেল। 


11. এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠা করার প্রধান উদ্দেশ্য ছিল প্রাচ্যদেশ বা সমগ্র এশিয়া ভূখণ্ডের সাহিত্য ,বিজ্ঞান ,ভূগোল, ইতিহাস, পুরাতত্ত্ব প্রভৃতি বিষয়ে চর্চা করা 


12. ১৭৮৪ খ্রিস্টাব্দের ১৫ জানুয়ারি কলকাতায় প্রতিষ্ঠিত হয় এশিয়াটিক সোসাইটি। 


13.  এশিয়াটিক সোসাইটির প্রধান প্রাণপুরুষ ছিলেন কলকাতা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উইলিয়াম জোনস। 


14. রাজা রাজেন্দ্র লাল মিত্র ছিলেন এই প্রতিষ্ঠানের প্রথম ভারতীয় সভাপতি। 

Geographywithdip.blogspot.com

Dipendu Mondal

15. ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুর ব্যাপ্টিস্ট মিশন এবং ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয়। 


16. শ্রীরামপুর মিশনের পৃষ্ঠপোষকতায় পঞ্চানন কর্মকার বাংলা অক্ষর তৈরি করেন। 


17. ১৮১৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় হিন্দু কলেজ এবং স্কুল বুক সোসাইটি। 


18. স্কুল বুক সোসাইটি প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে এখান থেকে গণিত, প্রকৃতি বিজ্ঞান, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা , রসায়ন শাস্ত্র এবং পদার্থবিদ্যা বিষয়ের বিভিন্ন বই পত্র প্রকাশিত হতে শুরু হয়। 


19. জন ম্যাক  ছিলেন রসায়নবিদ্যা বিষয়ক বাংলা বইয়ের পথিকৃৎ। 

Geographywithdip.blogspot.com

Dipendu Mondal

20. ১৮২২ খ্রিস্টাব্দে স্কুল বুক সোসাইটি থেকে প্রকাশিত হতে শুরু হয় পশ্বাবলী নামে একটি সাময়িক পত্র।



Jan 27, 2024

January 27, 2024

সংবিধান সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রশ্ন এবং উত্তর- Dipendu Mondal -- Geographywithdip.blogspot.com




  সংবিধান  সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রশ্ন এবং উত্তর

Dipendu Mondal 

Geographywithdip.blogspot.com 


1. কোন্ মৌলিক অধিকারকে ডঃ বি. আর. আম্বেদকর সংবিধানের ‘হৃদয় ও আত্মা' বলে অভিহিত করেছেন—সাংবিধানিক প্রতিবিধানের অধিকার।

2. সংবিধানের অষ্টম তফশীলে কোন্ বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে—২২টি আঞ্চলিক ভাষার তালিকা।

3. সংবিধানের (২৯-৩০) নম্বর ধারায় কী বর্ণনা করা হয়েছে--সংস্কৃতি ও শিক্ষাগত অধিকার।

4. ভারতের সংবিধানে পুনর্বিচারের ক্ষমতাটি ভোগ করে কে —সুপ্রীম কোর্ট।

Dipendu Mondal 

5. নির্বাচন কমিশনের ক্ষমতা সম্পর্কে সংবিধানের কোন্ ধারায় বলা হয়েছে-–324 নং।

6. শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার কত নম্বর ধারায় বর্ণিত হয়েছে -– ৩২-৩৫ নং ধারায়।

7. সংবিধানের কত নম্বর ধারা অনুযায়ী সুপ্রিম কোর্ট যে কোনও বিষয়ে পুনর্বিবেচনার অধিকার পেয়েছে- – ১৩৭ নম্বর ধারা

8. কত সালে প্রথম সংবিধান সংশোধন করা হয়  - -১৯৫১ সালে।

Dipendu Mondal 

9. ভারতের সংবিধানের প্রস্তাবনায় সমাজতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শব্দটি যুক্ত হয়েছে কত তম সংবিধান সংশোধনীতে —৪২ তম।

10. সংবিধানের কত নং ধারায় ‘হাইকোর্টের রিট প্রদান’ রয়েছে–- ২২৬ নং ধারায়।



11. ভারতের সংবিধানে কয়টি ভাষাকে স্বীকৃতি দেওয়া হয়েছে -– ১৮টি ভাষাকে।

12. ভারতের সংবিধানের কত নম্বর ধারায় সুপ্রিম কোর্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে—১২৪ নং ধারা।

Dipendu Mondal 

13. সংবিধানে রাষ্ট্রপতির নির্বাচন সংক্রান্ত বিষয়টি আলোচিত হয়েছে কোন্ ধারায় – ৫৪নং ও ৫৫ নং ধারায়।

14. ভারতীয় সংবিধান রচনার সময় সংবিধানে কয়টি ধারা ছিল-– ৩৯৫ ধারা।

15. ভারতীয় সংবিধানকে পৃথিবীর মধ্যে কোন আসনে আসীন করা হয়েছে- – বৃহত্তম।

16. সুপ্রীম কোর্ট রাষ্ট্রপতিকে কখন সংবিধান অথবা আইনের ব্যাপারে পরামর্শ দিতে পারে—রাষ্ট্রপতি চাইলে। 

Dipendu Mondal 

17. ভারতীয় সংবিধানের কোন অংশে কল্যাণকামী রাষ্ট্রের তত্ত্ব পাওয়া যায় – রাষ্ট্র কর্মপন্থার নির্দেশক নীতিসমূহে।

18. কত তম সংশোধনীর মাধ্যমে সংবিধানের প্রস্তাবনায় ভারতকে সমাজতান্ত্রিক রাষ্ট্র হিসাবে চিহ্নিত করা হয়েছে--১৯৭৬ সালে ৪২ তম সংশোধনীর মাধ্যমে।

19. ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় ভারত কিরূপ বর্ণিত-– সার্বভৌম, সমাজবাদী, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, প্রজাতন্ত্র।

20. ভারতের সংবিধানের ১ নং ধারায় কি বলা হয়েছে—রাজ্যগুলোর ইউনিয়ন।

21. ভারতীয় সংবিধান কে রচনা করেন– ভারতীয় গণপরিষদ।

22. সংবিধান অনুযায়ী মন্ত্রী পরিষদের সদস্যগণ কার ইচ্ছা অনুযায়ী তাঁদের পদে অধিষ্ঠিত থাকেন —প্রধানমন্ত্রী।

23. ভারতের সংবিধানের সংশোধন পদ্ধতি কত নং ধারায় বর্ণিত রয়েছে – ৩৬৮ নং ধারায়।

24. ভারতীয় সংবিধানের কোন ধারায় অস্পৃশ্যতাকে নিষিদ্ধ করা হয়েছে-- সাম্যের অধিকার সংক্রান্ত ধারায়।

Dipendu Mondal 

Dec 8, 2023

December 08, 2023

প্রাইমারি টেট , বিষয় --পরিবেশ বিদ্যা -- Dipendu Mondal




 প্রাইমারি টেট

বিষয় --পরিবেশ বিদ্যা

Dipendu Mondal 

Geographywithdip.blogspot.com 


1. উদ্ভিদের খাদ্যের বন্টনে গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক কোনটি। 

A.মাটি 

B.জল 

C.জীবজন্তু 

D. জীবাণু 


2. নিম্নলিখিত গুলির মধ্যে কোনটি আদিম মানবের বিজ্ঞানসম্মত নাম। 

A.হোমো হেবিলিস

B.হোমো সেপিয়েন্স 

C.হোমো ডিলিয়াস 

D. হোমো ইলিয়াস


3. লবণাক্ত মাটিতে যে সকল উদ্ভিদ জন্মায় তাদের কি বলে? 

A.মেসোফাইট 

B.জেরোফাইট 

C.হ্যালো ফাইট 

D. হাইড্রোফাইট 


4. আবর্জনার স্তূপ থেকে কোন গ্যাস নির্গত হয়। 

A.মিথেন এবং হাইড্রোজেন সালফাইড 

B.কার্বন-ডাই-অক্সাইড 

C.ওজোন 

D. নাইট্রোজেন 


5. অতিরিক্ত বায়ু দূষণ, জল দূষণ এবং অরণ্য নিধনের ফলে ঘটছে। 

A.জীব বৈচিত্রের বৃদ্ধি 

B.জীব বৈচিত্র্যের বিনাশ 

C.জীব বৈচিত্রের স্থিরতা 

D. জীব বৈচিত্রের বিভিন্নতা


6. গরুর দুধে যে জাতীয় কীটনাশকের উপস্থিতি দেখা যায় সেটি হল। 

A.ফলিডল 

B.ডিডিটি 

C.আর্সেনিক 

D. প্যারাথিয়ন 



7. ভারতবর্ষে অভয়ারণ্য কে স্থাপন করেছিলেন। 

A.সম্রাট অশোক 

B.চন্দ্রগুপ্ত মৌর্য 

C.সমুদ্র গুপ্ত 

D. ধর্মপাল 

Geographywithdip.blogspot.com 


 Geographywithdip.blogspot.com 

8. আদিম সৃষ্ট জীব কোনটি। 

A.ছত্রাক 

B.মস

C.শ্যাওলা 

D. ব্যাকটেরিয়া 


Dipendu Mondal 


9. রাষ্ট্রসংঘ আয়োজিত প্রথম পরিবেশ সংক্রান্ত সম্মেলন কত সালে অনুষ্ঠিত হয়। 

A.১৯৫২ সালে 

B.১৯৬২ সালে 

C.১৯৭২ সালে 

D. ১৯৮২ সালে


10. পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধির হার সবথেকে বেশি কোন দেশ গুলিতে। 

A. উন্নত দেশগুলিতে 

B.উন্নয়নশীল দেশগুলিতে 

C.অনুন্নত দেশগুলিতে 

D. উন্নত এবং অনুন্নত উভয় প্রকারের দেশগুলিতে



11. বছরের কোন দিনটি পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। 

A.৭ এপ্রিল 

B.৫ মে 

C.৫ জুন 

D. ৭ নভেম্বর


12. ভবিষ্যতে শক্তির চাহিদা পূরণ করার জন্য জোর দিতে হবে। 

A.প্রচলিত শক্তির উৎসের উপর 

B.অপ্রচলিত শক্তির উৎসের উপর 

C.মহাজাগতিক শক্তির উৎসের ওপর 

D. প্রচলিত এবং অপ্রচলিত উভয়ই


13. জলের সুস্থায়ী সংরক্ষণ ব্যবস্থা কে কি বলা হয়। 

A.লাল বিপ্লব 

B.নীল বিপ্লব 

C.সবুজ বিপ্লব 

D. হলুদ বিপ্লব


14. পৃথিবীতে মোট উৎপাদিত খনিজ তেলের ৫০ শতাংশ ব্যবহৃত হয় কোথায়? 

A.মোটর গাড়ি চালাতে 

B.তাপ বিদ্যুৎ কেন্দ্রে 

C.শিল্প কারখানাতে 

D. জলবিদ্যুৎ কেন্দ্রে


15. ওজন স্তর বিনষ্টকারী পদার্থ গুলির নিয়ন্ত্রণের জন্য সাক্ষরিত প্রটোকল হল। 

A.মন্ট্রিল ১৯৮৯ 

B.স্টকহোম ১৯৭২ 

C.বসুন্ধরা সম্মেলন ১৯৯২ 

D. জেনেভা ১৯৭৫


Dipendu Mondal 


Geographywithdip.blogspot.com

16. বায়ুমন্ডলে ওজোন স্তরের ঘনত্বের একক কি? 

A. ppm

B. রোল্যান্ড 

C.ডবসন

D. জনসন 


17. বায়ুমন্ডলে ওজোন স্তর দেখা যায়। 

A.ট্রপোস্ফিয়ার

B.স্ট্রাটোস্ফিয়ার 

C.মেসোস্ফিয়ার 

D. আয়নোস্ফিয়ার



18. ওজোন গ্যাসের রং কি? 

A. লাল 

B.হলুদ 

C.নীল 

D. সবুজ 


19. পৃথিবীর মাটি ও শিলার সমন্বয়ে গঠিত মূল ভাগকে কি বলে? 

A.মেসো স্ফিয়ার 

B.হাইড্রোস্ফিয়ার

C. অ্যাটমোস্ফিয়ার 

D. লিথোস্ফিয়ার


20. খাদ্যশৃংখলে খাদ্যস্তরের সংখ্যা হল। 

A. ৩ থেকে ৫ এর মধ্যে 

B.৭ থেকে ১০ মধ্যে 

C.১১ থেকে ১৩ এর মধ্যে 

D. ১৪ থেকে ১৬র মধ্যে। 


21. কার্বন-ডাই-অক্সাইড এবং জল হল বাস্তুতন্ত্রের কোন ধরনের উপাদান। 

A. অজৈব উপাদান 

B.জৈব উপাদান 

C.পরিবর্তক উপাদান 

D. সজীব উপাদান। 


22. মহাবিশ্বে কোন গ্যাস সব থেকে বেশি আছে। 

A.অক্সিজেন 

B.কার্বন 

C.নাইট্রোজেন 

D. হাইড্রোজেন 


23. বায়ুমন্ডলে কোন গ্যাসের পরিমাণ কমে গেলে পৃথিবীর ঠান্ডা হয়ে যাবে। 

A. নাইট্রোজেন 

B.কার্বন ডাই অক্সাইড 

C.অক্সিজেন 

D. ওজোন 


24. মাটি কোন ধরনের পদার্থ 

A. মৌলিক পদার্থ 

B.যৌগিক পদার্থ 

C.মিশ্র পদার্থ 

D. তরল পদার্থ। 


25. বায়ুতে সবথেকে কম পরিমাণে কোন গ্যাস উপস্থিত রয়েছে। 

A. অক্সিজেন 

B. নাইট্রোজেন 

C.কার্বন-ডাই-অক্সাইড 

D. নিষ্ক্রিয় গ্যাস


26. বাতাসে জলীয় বাষ্পের আয়তন হিসেবে শতকরা পরিমাণ কত? 

A.২০.৬০ 

B.০.২৫ 

C.০.৮০ 

D. ৭৭.১৬ 


Dipendu Mondal 

Geographywithdip.blogspot.com

27. গ্রেট ডাস্টবিন কাকে বলা হয়। 

A. সমুদ্রকে 

B.পৃথিবী কে 

C.ভূগর্ভ কে 

D. নদীকে 


28. অক্সিলোফাইট উদ্ভিদ জন্মায় কোন মাটিতে। 

A.অম্ল মাটিতে 

B.বালি মাটিতে 

C.পাথুরে মাটিতে 

D. লবণাক্ত মাটিতে। 


29. পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধিতে কার্বন-ডাই-অক্সাইডের প্রভাব কত? 

A.৩০ শতাংশ 

B.৪৯ শতাংশ 

C.৬২ শতাংশ 

D. ১৮ শতাংশ


30. একটি বনভূমির খাদ্যশৃংখল হল। 

A. সবুজ উদ্ভিদ ➡️ হরিণ ➡️ বাঘ 

B. বাঘ ➡️ হরিণ ➡️ সবুজ উদ্ভিদ 

C.হরিণ ➡️বাঘ ➡️সবুজ উদ্ভিদ 

D. সবুজ উদ্ভিদ ➡️ বাঘ ➡️ হরিণ। 



Dipendu Mondal 

Geographywithdip.blogspot.com

ওপরের প্রশ্নগুলির উত্তর

1. জীবাণু 

2. হোমো হাবিলিস। 

3. হ্যালোফাইট। 

4. মিথেন ও হাইড্রোজেন সালফাইড। 

5. জীব বৈচিত্রের বিনাশ। 

6. ডিডিটি 

7. অশোক 

8. ব্যাকটেরিয়া 

9. ১৯৭২ সালে। 

10. উন্নয়নশীল দেশগুলিতে। 

11. ৫ই জুন। 


Dipendu Mondal 


12. অপ্রচলিত শক্তির উৎসের ওপর। 

13. নীল বিপ্লব। 

14. মোটর গাড়ি চালাতে। 

15. মন্ট্রিল 1989। 

16. ডবসন

17. স্ট্রাটোস্ফিয়ার

18. নীল 

19. লিথোস্ফিয়ার 

20. তিন থেকে পাঁচ এর মধ্যে। 

21. অজৈব উপাদান। 

22. নাইট্রোজেন 

23. কার্বন-ডাই-অক্সাইড 

24. মিশ্র পদার্থ। 

25. কার্বন ডাই অক্সাইড। 

26. ০.২৫ 

27. সমুদ্রকে 

28. অম্ল মাটিতে। 

29. ৪৯ শতাংশ। 

30. সবুজ উদ্ভিদ ➡️ হরিণ ➡️ বাঘ। 

Geographywithdip.blogspot.




Dipendu Mondal

Dec 2, 2023

December 02, 2023

Class - 12 --Geography Homework-- Dipendu Mondal




 Class - 12 Geography Homework

Dipendu Mondal 

Visit my blog--

Geographywithdip.blogspot.com


1. জনবিস্ফোরণ কাকে বলে। 

2. শুষ্ক বিন্দু বসতি বলতে কী বোঝো। 

3. দুর্গাপুর কে ভারতে রূঢ় বলা হয় কেন? 

4. শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলতে কী বোঝো। 

5. বিশ্ব উষ্ণায়নের দুটি প্রভাব লিখ। 

6. জেট বায়ু প্রবাহ কি? 

7. শস্য প্রগাঢ়তা বলতে কি বোঝো? 

8. আদ্র কৃষি কাকে বলে। 

9. বেঙ্গালুরু কে ভারতের বৈদ্যুতিক শহর বলা হয় কেন? 

10. উন্নয়নের সংজ্ঞা দাও। 

11. ঘূর্ণবাতের চক্ষু কাকে বলে। 

12. শূন্য জনসংখ্যা বৃদ্ধি বলতে কী বোঝো। 

13. নিক বিন্দু কাকে বলে। 

14. অনুগামী নদীর সংজ্ঞা দাও। 




 

15. পর্যায়ন কাকে বলে।

Nov 26, 2023

November 26, 2023

পরিবেশবিদ্যা -একাদশ শ্রেণী-Dipendu Mondal

 



 পরিবেশ বিদ্যা

 প্রথম অধ্যায় - মানুষ ও পরিবেশ

Dipendu Mondal


 Geographywithdip.blogspot.com



1.  ‘পরিবেশ’  কাকে বলে ?

 আমাদের আশেপাশে অবস্থিত উদ্ভিদ, প্রাণী প্রভৃতি সজীব উপাদান এবং জল, আলো, বাতাস, মাটি, উয়তা প্রভৃতি নির্জীব উপাদানের সমন্বয়ে গঠিত পরিমণ্ডল, যা আমাদের দেহ ও মনকে প্রভাবিত করে, তাকে পরিবেশ বলে।


2.  প্রাকৃতিক পরিবেশ কাকে বলে?

যে পরিবেশ প্রকৃতির আপন নিয়মে স্বাভাবিকভাবে সৃষ্টি হয় এবং যা থেকে উদ্ভিদ ও প্রাণী বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করে, তাকে প্রাকৃতিক পরিবেশ বলে। যেমন— গ্রামীণ পরিবেশ।


3. সামাজিক পরিবেশ কাকে বলে?

 সামাজিক রীতিনীতি, সংস্কৃতি, অভ্যাস, আয়, বৃত্তি, ধর্ম ইত্যাদি নিয়ে গঠিত পরিবেশকে সামাজিক পরিবেশ বলে।


4. জলচক্র কাকে বলে?

 বিভিন্ন প্রাকৃতিক শক্তির আকর্ষণে অশ্বমণ্ডল, বারিমণ্ডল এবং আবহমণ্ডলের মধ্যে জল বা বারির চক্রাকার পরিভ্রমণ বা

আবর্তন ব্যবস্থাকে জলচক্র বলে।


5. বাস্তুতন্ত্র কাকে বলে?

 কোনো একটি নির্দিষ্ট বসতি অঞ্চলে পরিবেশের জড় উপাদানের সঙ্গে সজীব উপাদানের (জীবগোষ্ঠীর) এবং সজীব

উপাদানগুলির নিজেদের মধ্যে পারস্পরিক আন্তঃক্রিয়ায় যে বসবাসরীতি গড়ে ওঠে, তাকে বাস্তুতন্ত্র বলা হয়।



6.  বাস্তুতন্ত্রের উপাদান প্রধানত কয়টি ভাগে বিভক্ত?

বাস্তুতন্ত্রের উপাদান প্রধানত দুটি ভাগে বিভক্ত, যথা—সজীব উপাদান এবং নির্জীব উপাদান।



7. বাস্তুতন্ত্রের অজৈব উপাদানগুলি কী?

 বাস্তুতন্ত্রের অজৈব উপাদানগুলি হল—বাতাস, তাপ, সূর্যালোক, বৃষ্টিপাত প্রভৃতি ভৌত উপাদান এবং অক্সিজেন,

নাইট্রোজেন, ফসফরাস, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট প্রভৃতি রাসায়নিক উপাদান।


8.  বাস্তুতন্ত্রের জৈব উপাদানগুলি কী?

 বাস্তুতন্ত্রের জৈব উপাদানগুলির মধ্যে উৎপাদক বা স্বভোজী জীব হল সবুজ উদ্ভিদ, খাদক বা পরভোজী জীব হল মানুষ, হরিণ প্রভৃতি এবং বিয়োজক হল ব্যাকটেরিয়া, ছত্রাক প্রভৃতি।


10. খাদ্যশৃঙ্খল কাকে বলে?

উৎপাদক থেকে শুরু করে খাদ্য-খাদক সম্পর্কযুক্ত বিভিন্ন প্রাণীর মধ্যে দিয়ে খাদ্যশক্তির একমুখী পর্যায়ক্রমিক প্রবাহের

ধারাবাহিক পদ্ধতিকে খাদ্যশৃঙ্খল বলে ।


11. খাদ্যজালক কাকে বলে?

 একাধিক খাদ্যশৃঙ্খলের বিভিন্ন সদস্যরা পরস্পরের সাথে যে আন্তঃসম্পর্কে আবদ্ধ থাকে তাকে খাদ্যজালক বলে ।


12. খাদ্য পিরামিড কাকে বলে?

 খাদ্য শৃঙ্খলের উৎপাদক থেকে শুরু করে সর্বোচ্চ সারির খাদক পর্যন্ত বিভিন্ন পুষ্টিস্তর থাকে। এদের ক্রমিক পর্যায়ে সাজিয়ে কাল্পনিক রেখা দ্বারা যোগ করলে যে পিরামিড গঠিত হয়, তাকে খাদ্য  পিরামিড বলে।

 Dipendu Mondal


 Geographywithdip.blogspot.com


আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা আপনাদের কেমন লাগছে তা অবশ্যই কমেন্টে জানাবেন।


 তাছাড়া কিভাবে এই ব্লগ টিকে আরো উন্নত করে তোলা যায় তাও জানাতে পারেন